বলিউডের বর্ষীয়ান অভিনেতা রমেশ দেও আর নেই। তার বয়স হয়েছিল ৯৩।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, বুধবার (২ ফেব্রুয়ারি) রাতে মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালে এই অভিনেতার মৃত্যু হয়। রাত সাড়ে ৮টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

এ বিষয়ে রমেশ দেওয়ের ছেলে অজিঙ্কা দেও বলেন, ‘বাবার হার্টের সমস্যা ছিল এবং বাইপাস সার্জারিও করাতে হয়েছে। আমরা তাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাই। কিন্তু তার বড় ধরনের হার্ট অ্যাটাক হয়। তার শেষকৃত্য বৃহস্পতিবার সম্পন্ন করা হবে।’

রমেশ দেও রাজশ্রী প্রোডাকশনের ব্যানারে ১৯৬২ সালে ‘আরতি’ সিনেমায় অভিনয় করেন। হিন্দি ভাষায় এটিই তার প্রথম সিনেমা। এরপর অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন। বলিউডের কালজয়ী ‘আনন্দ’ সিনেমায় ডাক্তার প্রকাশ কুলকার্নি চরিত্রে অভিনয় করেছেন। হিন্দির পাশাপাশি মারাঠি সিনেমা ও মঞ্চ নাটকে বিশেষ অবদান রেখেছেন তিনি। সর্বশেষ তাকে ‘জলি এলএলবি’ এবং ‘ঘায়েল ওয়ান্স এগেইন’-এর মতো সিনেমায় দেখা গেছে।

মৃত্যুকালে স্ত্রী ও দুই সন্তান রেখে গেছেন রমেশ দেও। তার স্ত্রী অভিনেত্রী সীমা দেও। দুই ছেলে অজিঙ্কা দেও ও অভিনয় দেও। তাদের মধ্যে অজিঙ্কা দেও হিন্দি ও মারাঠি সিনেমায় অভিনয় করেন। অন্যদিকে, ‘দিল্লি বেলি’ ও ‘ব্ল্যাকমেইল’ সিনেমা পরিচালনার জন্য বিশেষভাবে পরিচিত অভিনয় দেও।

কলমকথা/রোজ